Diploma in Engineering

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে বর্তমানে ১৩ টি ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড পরিচালিত  ৬ মাস ব্যাপি ৮টি সেমিষ্টার বিশিষ্ট কোর্স। এখানে ৭ সেমিষ্টার বিভিন্ন থিওরী ও ব্যাবহারিক বিষয়ের উপর ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং শেষের ৮ম পর্বে বিভিন্ন কলকারখানায় বাস্তব কর্মক্ষেত্রে ৬ মাসের ইন্ডাষ্ট্রিয়াল ট্রেনিং করার পরে কারিগরি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহন করে সনদ পাওয়া যায়। বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি পলিটেকনিকের পরীক্ষা একই বোর্ডের অধীনে একই প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হয়। সকল সরকারি-বেসরকারি পলিটেকনিকের সনদের মান সমান এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সনদ একটি সরকারি সনদ।

ডিপ্লোমার পরে উচ্চশিক্ষাঃ

  • ৪ বছর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার পরে Dhaka University of Engineering and Technology তে ৩.৫ বছরে বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ। (ম্যানগ্রোভ থেকে পাশ করা শিক্ষার্থীরা সেখানে চান্স পেয়ে অধ্যায়ন করছে)
  • টেক্সটাইল ও গার্মেন্টস বিভাগ থেকে পাশের পরে সরকারি বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (BTEC) এ পড়ার সুযোগ।(ম্যানগ্রোভ থেকে পাশ করা শিক্ষার্থীরা সেখানে চান্স পেয়ে অধ্যায়ন করছে)
  •  OIC পরিচালিত Islamic University of Technology গাজীপুরে বিএসসি ইন-টেক করার সুযোগ। (ম্যানগ্রোভ থেকে পাশ করা শিক্ষার্থী পড়াশোনা শেষ করেছে)
  • শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সে পড়ার সুযোগ।
  • যে কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ।
  • BAC থেকে সরাসরি ২ বছর চাকুরীর পরে MBA পড়ার সুযোগ।
  • বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ। (ম্যানগ্রোভ ইনষ্টিটিউট থেকে সরাসরি চায়নাতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সহায়তা করা হয়)
  • ডিপ্লোমা শেষে বিএসসি, এমএসসি, PEng. পড়ার সুযোগ থাকে।

বিভাগআসন সংখ্যা
আর্কিটেকচার এন্ড ইন্টিরিয়র ডিজাইন৪০
অটোমোবাইল টেকনোলজি৪০
সিভিল টেকনোলজি১২০
কম্পিউটার টেকনোলজি৮০
ইলেকট্রিক্যাল টেকনোলজি১২০
ইলেকট্রনিক্স টেকনোলজি৪০
গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং৪০
হসপিটালিটি এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট৪০
মেরিন টেকনোলজি৪০
মেকানিক্যাল টেকনোলজি৪০
পাওয়ার টেকনোলজি৪০
শিপবিল্ডিং টেকনোলজি৪০
টেক্সটাইল টেক্সটাইল টেকনোলজি৮০