Electrical

Electrical Engineering

Electrical engineering is a field of engineering that generally deals with the study and application of electricity, electronics, and electromagnetism. This field first became an identifiable occupation in the latter half of the 19th century after commercialization of the electric telegraph, the telephone, and electric power distribution and use. Subsequently, broadcasting and recording media made electronics part of daily life. The invention of the transistor and, subsequently, the integrated circuit brought down the cost of electronics to the point where they can be used in almost any household object. The personal computer and information technology are the most complex electronics yet to be used in everyday life.

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর চাকুরীর ক্ষেত্রঃ

সরকারী প্রায় প্রতিটি ডিপার্টমেন্টে ডিপ্লোমা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারগন চাকুরীর সুযোগ পান, এর মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পল্লীবিদ্যুৎ, ডিপিডিসি, কেপিসিএল, এলজিইডি, ওয়াসা, পানি উন্নয়ন বোর্ড, পৌরসভা, সিটি কপর্পোরেশন, শহর উন্নয়ন কর্তৃপক্ষ, পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি কলকারখানা, এছাড়া বেসরকারি পর্যায়ে দেশে লক্ষ লক্ষ ছোটবড় শিল্প কারখানা, গার্মেন্টস ফ্যাক্টরি, বেসরকারি পাওয়ার ডিস্ট্রিবিউশন ও পাওয়ার জেনারেশন কোম্পানীতে ইলেকট্রিক্যাল থেকে ডিপ্লোমা পাশ করা শিক্ষার্থীদের সাব-এসিষ্ট্যান্ট ইঞ্জিনিয়ার হিসেবে জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে চাকুরী শুরু হয়।

অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের তুলনায় কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে ভর্তি হবেন?

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের শিক্ষার্থীরা কোর্স শেষে দেশের নামকরা সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছে তা ইতমধ্যে আমাদের তথ্যে উল্লেখ করা হয়েছে। আমাদের শিক্ষার্থীদের এই সাফল্যের পেছনে রয়েছে প্রতিষ্ঠানের মানসম্মত পরিবেশ, অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর নিবিড় পর্যাবেক্ষন, উন্নত মানের একাধিক ল্যাব ও ওয়ার্কশপ যেখানে থিওরী শেখার পাশাপশি ম্যানগ্রোভের শিক্ষার্থীরা ব্যাবহারিক শিক্ষায় পারদর্শী এবং এই ব্যাবহারিক শিক্ষার জন্য যে কোন প্রতিষ্ঠানের প্রয়োজন আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাব। ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের ইলেকট্রিক্যাল বিভাগের জন্য রয়েছে ৩টি আলাদা ল্যাব যেখানে আধুনিক যন্ত্রপাতি দিয়ে ল্যাব সুসজ্জিত হয়েছে, এখানকার শিক্ষার্থীরা নিয়মিত ল্যাবের পাশাপাশি অতিরিক্ত ব্যাবহারিক ক্লাস করার মাধ্যমে হাতেকলমে কাজ করার দক্ষতা অর্জন করে যার কারনে দেশের জব মার্কেটের চ্যালেঞ্জ নিয়ে নিজেদের অবস্থান তৈরি করে নিচ্ছে ম্যানগ্রোভ ইনষ্টিটিউট থেকে পাশ করা শিক্ষার্থীরা।

ভর্তির যোগ্যতাঃ

যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ

ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১২০০-১৮০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-